ট্যাবলেট, প্রিয় সঙ্গী

ডিসেম্বর ১৫, ২০১৫

এই যে আজ লিখছি, লিখতে পারছি, গতকাল হলেও লিখতে পারতাম কিন্তু ব্লগে পোস্ট করতে পারতাম না। এই এক বছর ধরে, এখনও, আমার সবচেয়ে কাছের, সবচেয়ে প্রিয় যন্ত্রটা গত দুই সপ্তাহ ধরে নষ্ট ছিল। এখন এই মূহুর্তে ঠিকঠাক কাজ করছে বলেই লেখা পোস্ট করতে পারলাম।

সাধারণ একটা যন্ত্র, ট্যাবলেট, যেটা আমার কাছে একমাত্র পড়ার উপায়। নতুন কিছু পড়তে এই যন্ত্রটা ছাড়া আর কোন মাধ্যম আমার হাতের কাছে নাই। আর মাঝে মাঝে যে দু'চার লাইন লিখছি তাও ঐ ট্যাবলেটেই। এমন অভ্যাস হয়ে গেছে যে এখন খাতায় লিখতে লাগলে মনে হয় হচ্ছেনা। মনে হয় কলমও ঠিকমত ধরতে পারছিনা। আবার খাতা, কলম সঙ্গে রাখতেওঅসুবিধা হয় কিন্তু একটি মাত্র ট্যাবলেট সাথে রাখলেই লেখা, পড়া ছাড়াও আরো অনেক কাজ অনায়াসে করা যায়। দরকার হলে অন্তর্জালেও ঢুঁ মারা যায়, যা প্রয়োজন নামিয়ে জমা করে রাখা যায়, পড়ে
সুবিধামত সময়ে ব্যবহার করতে।

দুই সপ্তাহ ধরে নষ্ট ছিল, মনে হয়েছিল অনেকদিন বুঝি হয়ে গেল। দু'জন মেকানিক কে দেখালাম, ঠিক হলনা, কিন্তু আজ এমিনতেই নিজে নিজে ঠিকহয়ে গেল। অবাক হয়েছিলাম এবং সত্যিই ভাল লাগছিল, আমার এখনকার সবচেয়ে প্রিয় সঙ্গীকে ফিরে পেয়ে।

এখন ট্যাবলেট ঠিকমত কাজ করছে, কিন্তু আর কয়দিন করবে, ঠিক নাই। সবকিছুরই নির্দিষ্ট সময় আছে চলবার, যখন সচল থাকার শক্তি কমতে কমতে একেবারে শুন্য হয়ে যায়, তখন থেমে যেতে হয়। আর যদি একেবারে থেমে যায়, ট্যাবলেট নতুন একটা হয়তো কেনা যাবে কিন্তু পৃথিবীতে অনেক কিছুই আছে যা একবার থেমে গেলে আর সচল করা যায়না, নতুন করে কেনারও সুযোগ থাকেনা।



ওল্ডহাম
১৫/১২/২০১৫

You Might Also Like

0 comments